আসছে ক্ষতিগ্রস্তদের সংশোধিত তালিকা

মার্জিন ঋণের সুদ মওকুফ সুবিধা এবং আইপিওতে কোটা সুবিধা পাওয়া বিনিয়োগকারীদের তালিকায় সংশোধন আসছে। শিগগিরই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ওয়েবসাইটে ক্ষতিগ্রস্তদের সংশোধিত তালিকা প্রকাশ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, পুঁজিবাজারে ২০১০ সালের মহাধসে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের মার্জিন ঋণের সুদ মওকুফ ও আইপিওতে কোটা সুবিধা দেয়ার লক্ষ্যে গত বছরের ২১ সেপ্টেম্বর বিএসইসি’র ওয়েবসাইটে ক্ষতিগ্রস্ত বিনিয়োকারীদের তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকায় কিছু ভুল ভ্রান্তি থাকায় তা সংশোধন করে নতুন করে প্রকাশের উদ্যোগ নিয়েছে বিএসইসি। চলতি সপ্তাহে সংশোধিত তালিকা প্রকাশ করা হবে।

সূত্র জানায়, একক এবং যৌথ হিসাবে ক্ষতিগ্রস্তদের তালিকা সংশোধন করে এবং পূর্বের তালিকায় কিছু পরিবর্তন সাপেক্ষে প্রকাশ করা হবে। তবে নতুন তালিকায় ক্ষতিগ্রস্তদের সংখ্যা বাড়া বা কমার সম্ভাবনা নেই।

যোগাযোগ করা হলে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান শেয়ারনিউজ২৪ডটকমকে বলেন, আগের প্রকাশিত তালিকায় কিছু ভুল ছিল। ভুলগুলো সংশোধন করা হয়েছে। আগামী রোববার অথবা সোমবার সংশোধনী প্রকাশ করা হবে। নতুন তালিকায় কোনো বিনিয়োগকারী যুক্ত হচ্ছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, নতুন তালিকায় ক্ষতিগ্রস্তদের সংখ্যা বাড়ছে না। পূর্বের তালিকায় তথ্যগত কিছু ভুল ছিল সেগুলো সংশোধন করা হয়েছে।



উল্লেখ্য, ২১ সেপ্টেম্বর বিএসইসি’র ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও মার্চেন্ট ব্যাংকগুলোর ৯ লাখ ৪ হাজার ৮০৭ জন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী স্থান পান।

এর মধ্যে, ডিএসইতে ২০৮টি ব্রোকারেজ হাউজের ৭ লাখ ৪৫ হাজার ৯১৪ জন বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারী রয়েছেন। এদের মধ্যে মার্জিন ঋণ নিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন বিনিয়োগকারীর সংখ্যা ৫১ হাজার ৬৮০ জন। আর মার্জিন ঋণ না নিয়ে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীর সংখ্যা ৬ লাখ ৯৪ হাজার ২৩৪ জন।

সিএসই’র ৭৯টি ব্রোকারেজ হাউজে বিনিয়োগ করেন এমন ক্ষুদ্র ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীর তালিকায় রয়েছেন ১ লাখ ৬৬ হাজার ৪৪৩ জন। এর মধ্যে মার্জিণ ঋণ নিয়েছেন এমন বিনিয়োগকারীর তালিকায় রয়েছেন ৪৯ হাজার ৪২ জন। আর মার্জিন ঋণ না নিয়ে ক্ষতিগ্রস্তদের তালিকায় রয়েছেন ১ লাখ ১৭ হাজার ৪০১ জন।

আর ৫০টি মার্চেন্ট ব্যাংকের মধ্যে তহবিল ব্যবস্থাপনাকারী ২৮টি মার্চেন্ট ব্যাংকের ৪১ হাজার ৪৯২ জন বিনিয়োগকারী রয়েছেন ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীর তালিকায়। এদের মধ্যে মার্জিন ঋণ নিয়েছেন এমন বিনিয়োগকারীর সংখ্যা ৩৮ হাজার ৯৪৬ জন। আর মার্জিন ঋণ না নিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন বিনিয়োগকারীর সংখ্যা ২ হাজার ৫৪৬ জন।


- শেয়ারনিউজ২৪

No comments:

Post a Comment

!!! Thank You !!!